প্রভু আমার, প্রিয় আমার পরম ধন হে/Prabhu Amar Priyo Amar/My Divine Guide, My Beloved, My Very Own

প্রভু আমার, প্রিয় আমার পরম ধন হে।
চিরপথের সঙ্গী আমার চিরজীবন হে ॥
তৃপ্তি আমার, অতৃপ্তি মোর, মুক্তি আমার, বন্ধনডোর,
দুঃখসুখের চরম আমার জীবন মরণ হে॥
আমার সকল গতির মাঝে পরম গতি হে,
নিত্য প্রেমের ধামে আমার পরম পতি হে।
ওগো সবার, ওগো আমার, বিশ্ব হতে চিত্তে বিহার–
অন্তবিহীন লীলা তোমার নূতন নূতন হে ॥

রাগ: কেদারা
তাল: একতাল
রচনাকাল (বঙ্গাব্দ): ৫ আশ্বিন, ১৩১৭
রচনাকাল (খৃষ্টাব্দ): 1910
রচনাস্থান: বোলপুর
স্বরলিপিকার: সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়

Tagore art

Prabhu amar, priyo amar param dhon he.
Chiropother shongi amar chirojeebono he.
Tripti amar, otripti mor, mukti amar, bandhandor,
dukkhoshukher chorom amar jeebon moron he.
Amar shokol gotir majhe porom goti he,
Nityo premer dhaame amar porom poti he.
Ogo shobar, ogo amar, biswa hotey chitte bihar –
Ontobiheen leela tomar nuton nuton he.

**

Oh my divine guide, my beloved, my very own –
Companion of my journey through life for ever and more.
You are there in my fulfillment and in emptiness, in freedom and in captivity too,
My ultimate joy and sorrow, you lead me in life as you will in death.
I find your hand in each action I take, you are the one that keeps me going
You are the lord I worship in my temple of love.
You are mine and yet you are the delight of everyone,
From the world I have gathered you to my heart
Your play is without end or beginning as it renews me eternally.

Raga: Kedara
Beat: Ektal
Written: 1910
At Bolpur

Follow the links to hear:

Debabrata Biswas sing : http://youtu.be/RSSZOVTd0fU
Ritu Guha sing: http://youtu.be/rGWuoaY4h5Y
Ajoy Chakraborty sing: http://youtu.be/E9iS0A2q1xk

2 thoughts on “প্রভু আমার, প্রিয় আমার পরম ধন হে/Prabhu Amar Priyo Amar/My Divine Guide, My Beloved, My Very Own

Comments are closed.