অরসিকের স্বর্গপ্রাপ্তি/ Awroshiker Sworgoprapti/Heaven is not for the unappreciative

গোকুলনাথ।(স্বগত)

আমি দেখছি স্বর্গটি স্বাস্থ্যের পক্ষে দিব্য জায়গা হয়েছে। এ সম্বন্ধে প্রশংসা না করে থাকা যায় না। অনেক উচ্চে থাকার দরুন অক্সিজেন বাষ্পটি বেশ বিশুদ্ধ পাওয়া যায়, এবং রাত্রিকাল না থাকাতে নন্দনবনের তরুলতাগুলি কার্বনিক অ্যাসিড গ্যাস পরিত্যাগ করবার সময় পায় না, হাওয়াটি বেশ পরিষ্কার। এ দিকে ধুলো নেই, তাতে করে একেবারে রোগের বীজই নষ্ট হয়েছে। কিন্তু এখানে বিদ্যাচর্চার যেরকম অবহেলা দেখছি তাতে আমি সন্দেহ করি ধুলোয় রোগের বীজ উড়ে বেড়ায় এ সংবাদ এখনো এঁদের কানে এসে পৌঁচেছে কি না। এঁরা সেই-যে এক সামবেদের গাথা নিয়ে পড়েছেন, এর বেশি আর ইণ্টেলেক্‌চুয়াল মুভ্‌মেণ্ট অগ্রসর হল না। পৃথিবী দ্রুতবেগে চলছে, কিন্তু স্বর্গ যেমন ছিল তেমনিই রয়েছে, কনসার্ভেটিভ যত দূর হতে হয়।

(বৃহস্পতির প্রতি) আচ্ছা পণ্ডিতমশায়, ঐ-যে সামবেদের গান হচ্ছে, আপনারা তো বসে বসে মুগ্ধ হয়ে শুনছেন, কিন্তু কোন্‌ সময়ে ওর প্রথম রচনা হয় তার কোনো ঐতিহাসিক প্রমাণ সংগ্রহ করতে পেরেছেন কি? কী বললেন? স্বর্গে আপনাদের ইতিহাস নেই? আপনাদের সমস্তই নিত্য? সুখের বিষয়। সুরবালকদের তারিখ মুখস্থ করতে হয় না! কিন্তু, বিদ্যাচর্চা ওতে করে কি অনেকটা অসম্পূর্ণ থাকে না? ইতিহাসশিক্ষার উপযোগিতা চার প্রধান শ্রেণীতে বিভক্ত করা যেতে পারে।– প্রথম, ক–

মনোযোগ দিচ্ছেন কি?– (স্বগত) গান শুনতেই মত্ত, তার আর মন দেবে কী করে? পৃথিবী ছেড়ে অবধি এঁদের কাউকে যদি একটা কথা শোনাতে পেরে থাকি! শুনছে কি না শুনছে মুখ দেখে কিছু বোঝবার জো নেই; একটা কথা বললে কেউ তার প্রতিবাদও করে না, এবং কারো কথার কোনো প্রতিবাদ করলে তার একটা জবাব পাওয়াই যায় না। শুনেছি এইখানেই আমাকে সাড়ে পাঁচ কোটি সাড়ে পনেরো লক্ষ বৎসর কাটাতে হবে। তা হলেই তো গেছি। আত্মহত্যা করে যে নিষ্কৃতি পাওয়া যাবে সে সুবিধাও নেই। এখানকার সাপ্তাহিক মৃত্যুতালিকা অন্বেষণ করতে গিয়ে শুনলুম, এখানে মৃত্যু নেই। অশ্বিনীকুমার-নামক দুই বৈদ্য যে পদটি পেয়েছেন ওঁদের যদি বাঁধা খোরাক বরাদ্দ না থাকত তা হলে সমস্ত স্বর্গ ঝেঁটিয়ে এক পয়সা ভিজিট জুটত না। তবে কী করতে যে ওঁরা এখানে আছেন তা আমাদের মানুষের বুদ্ধিতে বুঝতে পারি নে। কাউকে তো খরচের হিসাব দিতে হয় না, যার যা খুশি তাই হচ্ছে। থাকত একটা ম্যুনিসিপ্যালিটি, এবং নিয়মমত কাজ হত, তা হলে আমি তো সর্বাগ্রে ঐ দুটি হেল্‌থ-অফিসারের পদ উঠিয়ে দেবার জন্যে লড়তুম। এই-যে রোজ সভার মধ্যে অমৃত ছড়াছড়ি যাচ্ছে, তার একটা হিসেব কোথাও আছে? সেদিন তো শচীঠাকরুনকে স্পষ্টই মুখের উপর জিজ্ঞাসা করলুম, স্বর্গের সমস্ত ভাঁড়ার তো আপনার জিম্মায় আছে; পাকা খাতায় হোক, খসড়ায় হোক, তার কোনো-একটা হিসেব রাখেন কি– হাতচিঠা কি রসিদ, কি কোনো রকমের একটা নিদর্শন রাখা হয়? শচীঠাকরুন বোধ করি মনে মনে রাগ করলেন; স্বর্গ সৃষ্টি হয়ে অবধি এরকম প্রশ্ন তাঁকে কেউ জিজ্ঞাসা করে নি। যা পাব্লিকের জিনিস তার একটা রীতিমত জবাবদিহি থাকা চাই, সে বোধটা এঁদের কারো দেখতে পাই নে। অজস্র আছে বলেই কি অজস্র খরচ করতে হবে! যদি আমাকে বেশিদিন এখানে থাকতেই হয় তা হলে স্বর্গের সমস্ত বন্দোবস্ত আগাগোড়া রিফর্ম না করে আমি নড়ছি নে। আমি দেখছি, গোড়ায় দরকার অ্যাজিটেশন– ঐ জিনিসটা স্বর্গে একেবারেই নেই; সব দেবতাই বেশ সন্তুষ্ট হয়ে বসে আছেন। এঁদের এই তেত্রিশ কোটিকে একবার রীতিমত বিচলিত করে তুলতে পারলে কিছু কাজ হয়। এখানকার লোকসংখ্যা দেখেই আমার মনে হয়েছিল এখানে একটি বড়ো রকমের দৈনিক কিম্বা সাপ্তাহিক খবরের কাগজ বেশ চালানো যেতে পারে। আমি যদি সম্পাদক হই, তা হলে আর দুটি উপযুক্ত সাব-এডিটর পেলেই কাজ আরম্ভ করে দিতে পারি। প্রথমত নারদকে দিয়ে খুব এক চোট বি’fন বিলি করতে হয়। তার পরে বিষ্ণুলোক ব্রহ্মলোক চন্দ্রলোক সূর্যলোকে গুটিকতক নিয়মিত সংবাদদাতা নিযুক্ত করতে হয়। আহা, এই কাজটি যদি আমি করে যেতে পারি তা হলে স্বর্গের এ চেহারা আর থাকে না। যাঁরা-সব দেবতাদের ঘুষ দিয়ে দিয়ে স্বর্গে আসেন, প্রতি সংখ্যায় তাঁদের যদি একটি করে সংক্ষেপ-মর্তজীবনী বের করতে পারি তা হলে আমাদের স্বর্গীয় মহাত্মাদের মধ্যে একটা সেন্‌সেশন পড়ে যায়। একবার ইন্দ্রের কাছে আমার প্রস্তাবগুলো পেড়ে দেখতে হবে।

(ইন্দ্রের নিকট গিয়া) দেখুন মহেন্দ্র, আপনার সঙ্গে আমার গোপনে কিছু (অপ্সরাগণকে দেখিয়া) ও! আমি জানতুম না এঁরা সব এখানে আছেন– মাপ করবেন– আমি যাচ্ছি। একি, শচীঠাকরুনও যে বসে আছেন! আর, ঐ বুড়ো বুড়ো রাজর্ষি-দেবর্ষিগুলোই বা এখানে বসে কী দেখছে! দেখুন মহেন্দ্র, স্বর্গে স্বায়ত্তশাসন-প্রথা প্রচলিত করেন নি বলে এখানকার কাজকর্ম তেমন ভালো রকম করে চলছে না। আপনি যদি কিছুকাল এই-সমস্ত নাচ-বাজনা বন্ধ করে দিয়ে আমার সঙ্গে আসেন তা হলে আমি আপনাকে হাতে হাতে দেখিয়ে দিতে পারি এখানকার কোনো কাজেরই বিলিব্যবস্থা নেই। কার ইচ্ছায় কী করে যে কী হচ্ছে কিছুই দন্তস্ফুট করবার জো নেই। কাজ এমনতরো পরিষ্কারভাবে হওয়া উচিত যে, যন্ত্রের মতো চলবে এবং চোখ বুলিয়ে দেখবামাত্রই বোঝা যাবে। আমি সমস্ত নিয়ম নম্বরওয়ারি করে লিখে নিয়ে এসেছি; আপনার সহস্র চক্ষুর মধ্যে একজোড়া চোখও যদি এ দিকে ফেরান তা হলে– আচ্ছা, তবে এখন থাক্‌, আপনাদের গান-বাজনাগুলো নাহয় হয়ে যাক, তার পরে দেখা যাবে।

***

(The newly deceased Gokulnath to himself):

I can see that the heavens are an ideal place to recuperate. One simply cannot praise this aspect of the place enough. The oxygen found here is of a pure quality as a result of the heavens being situated at a great height and the trees in the garden of Nandan do not create any carbonic acid as there are no nights to speak of; thus the air is quite clean. There is no dust here either and that has removed all existence of disease carrying germs. But the neglect towards education here makes me wonder if the denizens of this world know as yet that on earth disease thrives in dust and grime. They seem to be obsessed with the Sama Veda and its rhymes, there is little intellectual progress beyond that. The earth moves rapidly but the heavens are as they have always been, as conservative and static as possible.

(Speaks to Vrihaspati):
Learned Sir, these songs of the Sama Veda that you are all listening to, with some enjoyment as well – has anyone tried to find out when these were first written or any historical proof regarding their origins? What was that you said? There is no such thing as history in heaven? All you have is the present? That is good to know. The children of heaven do not have to memorise any dates then! But doesn’t that leave gaps in their education? The benefits of the study of history can be classified into four groups. Firstly ..

Are you paying any attention to me?

To himself: All they care about is the song, how will they pay attention to anything else? Have I been able to get one person to listen to one word I have said since leaving earth! You cannot tell whether they have heard a thing looking at their faces either; they oppose nothing and barely respond to opposing views from others. I hear I am meant to spend five million and more years here. That really takes the cake! I cannot even escape by committing suicide. When I went to have a look at the number of weekly deaths here I heard there were none. The heavenly Aswini twins are supposedly the local physicians here but if they were not on a retainer they would have made no money from their patients’ ailments. As a mere mortal I do not understand why they have been engaged at all. No one has to account for monies spent, everything seems to be at sixes and sevens.

Now, if there was a municipal body and people doing actual work within that, I would be petitioning them right away about removing these two health officer positions. All this ambrosia being drunk all over the place, is anyone keeping record of the expense? Why just the other day, I asked Queen Sachi, now do you keep a proper tally or even a running account of all the expenditures of the celestial household, any box full of receipts or tabs? She looked a little offended; I daresay no one had asked her such an audacious question since the day the heavens came into existence. But there has to be public accountability for what belongs to the public, yet no one seems to think about that. Just because your coffers are bottomless does not mean you have to spend money recklessly. If I am to stay here for any length of time, I am not leaving before reforming every aspect of governance here. I think, the way to start should be through agitation – the one thing that is totally absent here; all the gods seem completely satisfied with things. I have to do something to really jolt all thirty three million of them out of their complacent attitudes. As soon as I saw the enormous population I knew right away that a major daily or even a weekly newspaper was the need of the moment. If I am the editor, all I need are two suitable sub-editors to get the paper up and running. The first task will be to get Narada to distribute some rules. After that we will appoint reporters in Vishnulok, Brahmalok, Chandralok and Suryalok. Oh, if I can accomplish this before I leave, it will change everything here. We will put out a short biographical piece about the earthly lives of all the people who have bribed the gods to get to heaven in every issue and that should make all the celestial bigwigs sit up and pay attention! I must see what Indra thinks of this proposal of mine.

(Goes to Indra)
I say Mahendra, I have something personal to say to – (Upon seeing the cavorting celestial apsaras) Oh! I had no idea they would all be here – pardon me – I am leaving. What? Your queen Sachi is here too! And all these ancient sages and hermits, what are they doing here watching all this! See Mahendra, the lack of autonomy in Heaven has somewhat ruined the work ethic. If you put a stop to all this carousing for a few days and come with me, I will show you how badly things are run here. It is very hard to get an understanding of what is happening and who is actually in charge. The process of governance should run like a well oiled machine and its workings should be clearly understood. I have numerically listed all the rules, if you kindly turn even one pair of your thousand eyes this way – no? Well, then let it be, let us wait till this soiree is over.